প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২, www.dpe.gov.bd Exam Date, Notice & Results

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২, www.dpe.gov.bd Exam Date, Notice & Results…Notification of recruitment for the post of Primary School Assistant Teacher. In a recent notification from the Department of Primary Education. Has published the recruitment notification for the post of Assistant Teacher of Primary School. About 32,000 assistant teachers will be recruited through this recruitment. If you are a qualified candidate for the post of Assistant Teacher. And if any of your acquaintances are eligible for the position of Assistant Teacher. Then be sure to share the post with them. Let’s discuss all the information about the position of assistant teacher in primary school.

45,000 assistant teachers will be appointed in government primary schools. To this end, the primary assistant teacher recruitment test will be held in April. The successful candidates will be recruited in July. State Minister for Primary and Mass Education. The decision was taken at a meeting chaired by Zakir Hossain in the ministry’s meeting room on Wednesday afternoon. This information was given in a press release on Thursday.

Primary Education

On October 20, the Department of Primary Education issued a notification for the recruitment of 32,057 vacant posts of Assistant Teachers. But due to the Corona epidemic, it was not possible to take the recruitment test. In the meantime, more than ten thousand posts of assistant teachers have become vacant due to retirement.

As a result, there is a shortage of teachers in schools. As a result, teaching activities in schools are being hampered. In order to solve this problem, the ministry has decided to appoint about 45,000 assistant teachers by combining the vacancies of the previous notification and the vacancies after the notification.

প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। সর্বমোট আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। সবচেয়ে বেশি আবেদন পড়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৪০ হাজার ৬১৯টি। ২য় রাজশাহীতে ২ লাখ ১০ হাজার ৪৩০টি, খুলনায় ১ লাখ ৭৮ হাজার ৮০৩টি।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে হবে দেখে নিন ২০২২

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন প্রকাশ করেছে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২২।  প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট www.dpe.gov.bd।কোন লিখিত নোটিশ প্রকাশ করা হয়েছে ১ এপ্রিল থেকে নিয়োগ পরীক্ষা শুরু হবে। তবে বলা হচ্ছে যে,  ১ এপ্রিল হবে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২।

গত ১০/ ০৩/ ২০২২ খ্রি তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ

সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে। সেখানে জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতিমধ্যে অবসর জনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হবে ২২ এপ্রিল থেকে। বাংলাদেশের বিভিন্ন জেলা ভিত্তিক পরীক্ষা ৫ টি ধাপে অনুষ্ঠিত হবে ঢাকার বিভিন্ন কেন্দ্রে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ

প্রাথমিক শিক্ষক নিয়োগ 2

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্র নির্বাচনসংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ এর লিখিত পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকা ও ঢাকার আশেপাশের বিভিন্ন কেন্দ্রে নেওয়া হবে। সেখানে এপ্রিল মাসের বিভিন্ন তারিখ উল্লেখ করা হয়েছে তার মধ্যে তারিখ গুলো হল: তারিখ খুব শিগ্রই প্রকাশ করা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ২২ এপ্রিল নির্ধারিত তারিখে সকাল ১০ টায় বা বিকেল ৩ টায় পরীক্ষা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র Download 2022

যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করছেন। তাদের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা শুরুর পাঁচ দিন আগে https://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রতি ধাপের জন্য পরীক্ষা শুরুর আগে একইভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। অন্যদিকে সকল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ – ২২ এপ্রিল  থেকে শুরু

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ – এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেয়া হবে।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে 18 অক্টোবর 2021 খ্রিস্টাব্দে একটি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানায় শূন্য পদের জন্য সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এবং সেই বিজ্ঞপ্তির মধ্য উল্লেখ করা হয়েছে। একজন চাকরি প্রার্থীর জন্য শিক্ষাগত যোগ্যতা কি লাগবে। এবং তাদের বয়স সীমা কেমন হবে। এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বেতন স্কেল নিয়ে কথা বলা হয়েছে।

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে অবশ্যই যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আপনার যদি এই যোগ্যতাগুলো থাকে তাহলে অবশ্যই আপনি সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন। প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২২ মেয়েদের যোগ্যতা জানুন।

প্রার্থীর বয়স 20 অক্টোবর 2021 তারিখ পর্যন্ত বয়স সর্বনিম্ন 21 বছর হতে হবে। অন্যদিকে 25 শে মার্চ 2021 তারিখ পর্যন্ত সর্বোচ্চ 30 বছর পর্যন্ত আবেদন করা যাবে। আপনার বয়স যদি এই দুটো বয়সের চাইতে কম বা বেশি হয় তাহলে আপনি আবেদন করতে পারবেন না। এবং আপনি যদি মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধী হয়ে থাকেন। তাহলে আপনার বয়স সীমা 25-3-2021 তারিখ পর্যন্ত 32 বছর হলে আবেদন করা যাবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ সিলেবাস  2022

বাংলাঃ(বেশি গুরুত্ব দিয়ে পড়বেন)

  1. সন্ধি বিচ্ছেদ → ১-২টি
    2. কারক →১-৩টি
    3.লিঙ্গান্তর →১টি
    4. প্রকৃতি ও প্রত্যয় →১টি
    5. বিরাম চিহ্ন→১টি
    6. সমাস →১-২ টি
    7. কবিতার চরণের লেখক →১টি
    ৪. বাগধারা →১-২ টি
    9. বিপরীতার্থক শব্দ → ১-৩টি
    10. সমার্থক শব্দ → ১-৪ টি
    11. ছদ্মনাম →১টি
    12. এক কথায় প্রকাশ → ১-২টি
    13. শুদ্ধ বানান → ১-২টি
    14. সাহিত্যকর্ম → ১-৩টি

বাংলা ( কম গুরুত্ব দিয় পড়বেন)

  1. পারিভাষিক শব্দ → ১টি
    2. স্বরভঙ্গি → ১টি
    3.বাচ্য → ১টি
    4. সাধু ও চলিত রুপ → ১টি
    5. সারাংশ → ১টি
    6. উপসর্গ → ১টি
    ৭. ধবনি ও শব্দ→ ১টি

. পদ১টি
গণিতঃ(বেশি গুরুত্ব দিয়ে চর্চা করবেন)

1, একিক নিয়ম → ১টি
2. অনুপাত → ৯ ১টি
3, শতকরা → ১-২টি
4. সুদকষা → ১টি
5. লাভ-ক্ষতি → ১টি
6. ভগ্নাংশ → ১-২টি
7. সরল সমীকরণ → ১-৩টি
9. বীজগণিতের সূত্রাবলি → ১-৩ টি
10. গড় → ১-২ টি
11. উৎপাদক → ১টি
12. গ.সা.গু ও ল.সা.গু→ ১-২ টি
13. পরিমিতি→ ১টি
14. কোণ → ১টি
15. সময,দূরত্ব → ১টি

কম গুরুত্ব দিয়ে চর্চা করবেন

  1. পরিমাপ → ১টি
    2. বর্গ → ১টি
    3. চতুর্ভূজ → ১টি
    4, বারের নাম নির্ণয়→ ১টি
    5.সেট → ১টি
    6. তথ্য উপাত্ত → ১টি

ইংরেজিঃ(বেশি গুরুত্ব দিবেন)

  1. Tense → ১-2টি
    2. Parts of speech → ১-2 টি
    3. Number → ১টি
    1. Article → ১ টি
    5. Right from of verb → ১-৩ টি
    6. Voice →১ টি
    7. Noun → ১ টি
    8. Narration → ১টি
    9. Preposition → ১-২টি
    10. Spelling → ১টি
    11. Correction → ১-৩টি
    12. Synonym → ১-৩টি
    14. Antonym → ১-২ টি

ইংরেজি কম গুরুত্ব দিবেন

  1. Degree → ১টি
    2. Idioms → ১-২ টি
    3. Gender → ১টি
    4. Transformation → ১টি
    5. Gerund & Participation→ ১টি
    6. Connectors → ১টি
    7. Literature → ১টি
    8. Proverb → ১টি

সাধারন জ্ঞানঃ(বেশি গুরত্ব দিয়ে পড়বেন যেগুলো)

  1. মুক্তিযুদ্ধ → ২-৩টি
    2, প্রাচীন জনপদ → ১টি
    3. বাংলাদেশের নদ-নদী → ১টি
    4. মানবদেহ → ১টি
    5. শব্দ → ১টি
    6. জাতিসংঘ ও অন্যান্য সংগঠন → ১-২টি
    7. প্রাচীন বাংলার ইতহাস → ১-৩ টি
বাংলা (২০) বাংলা সাহিত্য-৩

বাংলা ব্যাকরণ-১৭

গণিত (২০) পাটিগণিত ৮/৯

বীজগণিত- ৫/৬

জ্যামিতি-৫

ইংরেজি (২০) গ্রামার-১৯

লিটারেচার- ১

সাধারণ জ্ঞান (২০) বাংলাদেশ  বিষয়াবলী ৭/৮

আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬

সাম্প্রতিক  বিষয়াবলী ৫/৬

মৌখিক পরীক্ষা (২০) ২০
মোট ১০০

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের সময়সীমা ২০২২

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আবেদন শুরু হবে 25 অক্টোবর 2021 সকাল 10:30 হতে। এবং আবেদনের শেষ তারিখ হচ্ছে 24 শে নভেম্বর 2021 রাত 11 টা 59 মিনিট পর্যন্ত। আপনি সময়ের ভিতরে যে কোন সময় আবেদন করতে পারেন। আবেদন শুরু হওয়ার আগেই বা শেষ হওয়ার পরে আপনি আবেদন করতে পারবেন না।

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আজকের পোস্ট থেকে দেখে নিন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২। এখানে তুলে ধরা হয়েছে কতজন প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হবে। তাই আপনি যদি প্রাথমিক শিক্ষক নিয়োগে আবেদন করতে চান। তাহলে নিচে থেকে বিস্তারিত জেনে আবেদন করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নম্বর বণ্টন  ২০২২

আপনি যদি সহকারী শিক্ষক পদে পরীক্ষা দিতে চান। তবে আপনাকে এই পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে দিতে হবে।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে ৮০ এমসিকিউ থাকবে। আপনি যদি 40 নম্বর পান তাহলে আপনি পাস। এবং আপনি যদি ভাইভার জন্য চান্স পেতে চান। তাহলে আপনাকে অবশ্যই ভালো নম্বর পেয়ে ভালো রেংকিং এ থাকতে হবে। যারা এই উভয় পরীক্ষাতেই উর্ত্তীন্ন লাভ করবে শুধুমাত্র তাদেরকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ

আপনি যদি একজন সহকারী শিক্ষক পদের আবেদনকারী হয়ে থাকেন। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং হতে পারে আপনার কাছের কেউ এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছে। তার জন্য সবার সাথে পোস্টটি শেয়ার করুন। সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে আমাদের সাথেই থাকুন।

কি ভাবে প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের নিয়ম ২০২২

আপনাকে সর্বপ্রথম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের যাতে কষ্ট করে খুঁজতে না হয়। তার জন্য আমরা আমাদের পোস্টে লিঙ্ক দিয়ে দিলাম। আবেদন করতে ক্লিক করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে এবং অবশ্যই দেখে নিবেন ফরমের তথ্যগুলো সঠিক। নয় তো আপনার যদি চাকরি হয়ে যায় সে ক্ষেত্রে আপনি অসুবিধার সম্মুখীন হতে পারেন। এবং সাথে আপনি আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যাবেন। যদি আপনি অন্য কাউকে দিয়ে আবেদন করান। এবং সেই ছবির রেজুলেশন সাইজ হবে 300*300। এবং আপনাকে স্বাক্ষর লিখে ওয়েবসাইটে আপলোড করতে হবে। এবং স্বাক্ষর এর রেজুলেশন সাইজ হবে 300*80।

Leave a Reply

Your email address will not be published.

WC Captcha + 69 = 71

Back to top button
24e66b9c2a100907